1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

প্রতিদিন অসহায় ছিন্নমুলদের হাতে ইফতার তুলে দেয় গরীবের হোটেল ‘উন্দাল’

  • আপডেট টাইম : শনিবার, ২৩ এপ্রিল, ২০২২
  • ৩৮০ বার পঠিত

কুলাউড়া প্রতিনিধি :: অভুক্ত মানুষকে খাওয়াতে কয়জনই বা পারে। কয়জনইবা এমন সুযোগ পায়! প্রতিদিন রোজাদারদের ইফতারের ব্যবস্থা করে দিচ্ছে অমর্ত্য ফাউন্ডেশন ও নিরাপদ স্বাস্থ্য রক্ষা সামাজিক সংগঠনের গরীবের হোটেল ‘উন্দাল’।

মৌলভীবাজারের কুলাউড়ায় প্রতিদিন দু’শতাধিক রোজাদারের ফি ইফতার খাওয়ার ঠিকানা অমর্ত্য ফাউন্ডেশন এর গরিবের খাবার ঘর (স্থানীয় ভাষা) ‘উন্দাল’ (রান্নাঘর) সুবিদাভোগী ও এলাকাবাসীর তথ্য সূত্রে জানা গেছে, অমর্ত্য ফাউন্ডেশন ও নিরাপদ স্বাস্থ্য রক্ষা সামাজিক সংগঠনের দ্বারা পরিচালিত ‘উন্দাল’।

গরিব অভাবী আর ক্ষুর্ধাত মানুষেরা পরম মমতায় ইফতার নেন এখান থেকে। একদম নিরেট স্বচ্ছতা আর আন্তরিকতায় একটি পরিবারের সব সদস্য অতিথি আপ্যায়নের মত সমাদরে এই সব ছিন্নমূল মানুষদের প্রতিদিন বিকেলে ফি ইফতার খাওয়ান। এই ভালোবাসার জন্যই উন্দালের অতিথিরা তাদের মতো আরও অনেককেই সাথে নিয়ে আসেন আর উন্দালের অতিথিদের সংখ্যাও প্রতিদিন বেড়ে যাচ্ছে। ১০০ জন দিয়ে শুরু হলেও এর সংখ্যা এখন ২০০ জন। ‘উন্দালের’ যাত্রা শুরু হয়েছিল ২০২১ সালের ৮ জুলাই থেকে।

মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলার মাগুরা এলাকায় গিয়ে দেখা গেছে ‘উন্দালে’ প্রতিদিন বিকেলে ইফতার নিতে আসেন কেউ সন্তানকে নিয়ে, কেউ আদরের ছোট্ট ভাইটিকে কোলে নিয়ে। এভাবেই সব অতিথিরা আসেন গরিবের খাবার ঘর উন্দালে। প্রতিদিন বিকেলে ইফতার নিয়ে গন্তব্যে ফিরে পেটের ক্ষুধা নিভৃত করেন। আবার পরেরদিন পরন্ত বিকেলে সূর্যের আবির রং মেখে ছুটে আসেন।

শুক্রবার (২২ এপ্রিল) কুলাউড়ার গরিবের উন্দালে গেলে কথা হয় ইফতার নিতে আসা সুলতানা বেগমের সাথে। তিনি বলেন, আমরা প্রতিদিনই অতিথি হয়ে আসি। অত্যন্ত সমাদরে এখান থেকে ইফতার সংগ্রহ করি।

অসহায় নারী কলসুমা বেগম বলেন, আমি জী এর (মেয়ের) সংসারে থাকি আমার আর কেহ নেই। প্রতিদিন এখানে এসে ইফতার নেই।

কুলাউড়া উপজেলার মাগুরা এলাকার বাসিন্দা মজনু আহমদ বলেন, প্রায় এক বছর যাবত ‘উন্দালের’ সেবা প্রদানকারি রেজাউল আম্বিয়া রাজু ও তার স্ত্রী দিলারা বেগম ও দু’মেয়েকে নিয়ে রান্নাবান্না করে আনন্দের সাথে মানুষের সেবা দিয়ে যাচ্ছে। রমজানের ইফতার ছাড়াও বাকী ১১মাস প্রতিদিন দুপুরে তারা শিশু, বয়স্ক অভুক্ত মানুষের মধ্যে খাবারের আয়োজন করে থাকেন ।

‘উন্দালের’ সেবা প্রদানকারী রেজাউল আম্বিয়া রাজু বলেন, অসহায়, ছিন্নমুল ও অভুক্ত মানুষের এক বেলা খাবার নিশ্চয়তা দানে। অমর্ত্য ফাউন্ডেশন ও নিরাপদ স্বাস্থ্য রক্ষা সামাজিক সংগঠনের দ্বারা পরিচালিত ‘উন্দালের’ যাত্রা শুরু হয়েছিল ২০২১ সালের ৮ জুলাই থেকে। রমজান মাস আসার পর থেকে আমরা এখানে ইফতারের ব্যবস্থা করেছি। ইফতারের জন্য ছিন্নমুল অসহায় মানুষ এখানে আসে। আমি আমার স্ত্রী দিলারা বেগম ও দু’মেয়ে আমরা সবে মিলে আনন্দের সাথে রান্নার আয়োজন করি। অমর্ত্য ফাউন্ডেশন এর উদ্যোগে নিরাপদ

স্বাস্থ্য রক্ষায় সামাজিক সংগঠনের সার্বিক সহযোগিতায় ছিন্নমূল হতদরিদ্র ক্ষুধার্ত মানুষের খাবার ঘরউন্দাল এর কার্যক্রম কুলাউড়ায় শুরু হয়েছিল ২০২১ সালের ৮ জুলাই থেকে। গরীবের সেবা করার মানসিকতা নিয়েই কাজ করে যাচ্ছি।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..